Sunday, July 1, 2012

আজ আমার মন ভালো নেই

শৈশবে জন্মদিন নিয়ে খুব আগ্রহ ছিল তোমার। কারণ নতুন জামা পাওয়ার একটা বিশেষ সু্যোগ হত এই দিনটিতে। কপাল ভালো থাকলে বোনাস হিসেবে দু’একটা উপহারও জুটে যেত কোন কোন সময়।

স্কুল পাশ দিয়ে কলেজে পড়াকালীন পারিপার্শ্বিক কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে জন্ম তারিখ পালনে বীতশ্রদ্ধ হয়ে উঠেছিলে তুমি।

নিজের জন্ম তারিখটিতে সারাদিন একা থাকাই ছিল তোমার পছন্দনীয়। বন্ধু বান্ধব সবার কাছ থেকে পালিয়ে এদিক ওদিক ঘুরে কোনমতে দিনটি কাটিয়ে দিতে পারলেই যেন হাফ ছেড়ে বাঁচতে তুমি।

কিন্তু সংসার ধর্ম পালন করতে গিয়ে জন্ম তারিখটিতে সবাইকে পাশ কাটিয়ে একাকী থাকা কঠিন হয়ে পড়েছিল তোমার জন্য।

হয়ত আমার আনন্দের কথা ভেবে, ইচ্ছার বিরুদ্ধে ঠোঁটে এক চিলতে কৃত্রিম হাসি মাখিয়ে আমার হাতে হাত রেখে কাটতে হয়েছিল কেকগুলো... অনন্যোপায় হয়ে নিতে হয়েছিল উপহারগুলো...

সামাজিকতা রক্ষার প্রয়োজনে পরিবারের সাথে তোমাকে সামাজিক অনুষ্ঠানগুলোতেও যোগ দিতে হত। একরকম বাধ্য হয়েই অনুষ্ঠান গুলোতে অংশগ্রহন করতে তুমি।

তোমার দম বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হত। কেউ না বুঝলেও আমি তোমার কষ্টকর অবস্থাটি অনুভব করতে পারতাম।

পরিবারের অনেকেই তোমাকে অসামাজিক জীব আখ্যা দিয়েছিল। তুমি কাউকেই দোষারোপ কর নি। কারণ তোমার নিজস্ব বিশ্বাস-অবিশ্বাসের জায়গা গুলো সবসময় অজানাই রয়ে গেছে সবার কাছে। এমনকি তোমার এত কাছাকাছি অবস্থান করেও অনেক কিছুই অজানা রয়ে গেছে আমারও।

ব্যথায় ভরা তোমার কথাগুলো হয়ত মাঝে মাঝে ইশারাতে বুঝিয়েছ... আমি বা মনি কেউই বুঝতে পারি নি... বলতে পার... বুঝতে চেষ্টা করি নি...

আজ ৮ জুন... তোমার জন্ম তারিখ...

অনেকদিন পর তোমার সুযোগ এসেছে... এই দিনটি একদম একাকী কাটানোর। আর কেউ না জানুক আমি জানি আজ তুমি অনেক খুশী...

আজ “শুভ জন্মদিন” বলে তোমাকে জড়িয়ে ধরতে পারবো না... পারবো না তোমার হাতে হাত রেখে কেক কাটতে...পারবো না কোন উপহার দিতে... শুধু আমি কেন কেউই পারবে না।

কোন ধরণের অভিনয়ের মুখোমুখিও হতে হবে না তোমাকে।

আজ তুমি মুক্ত...

তোমার নিত্যসংগী ল্যাপটপ, ফেসবুক, মোবাইল, ব্লগ, টুইটার আজ সবই থাকবে তাদের নিজস্ব জায়গায়... তুমি থাকবে সব কিছুর উর্ধ্বে...

অনেকেই তোমাকে খুঁজে বেড়াবে ভার্চুয়েল জগতে... জানাবে জন্মদিনের শুভেচ্ছা... কিন্তু কেউ খুঁজে পাবে না তোমায়...

হঠাৎ করে এই পৃথিবী ছেড়ে কেউ চলে গেলে ঠিক যেমনটি হয়...

সময়ের নিবিড় ছায়ায় আমি আজও জেগে থাকি একা নীরবে এই রাতে... উপলব্ধি করি আমার অনুভবে তোমার নিত্য আসা যাওয়া...

No comments:

Post a Comment

Thank you for your time. I will get back to you soon.
Nathan