Sunday, July 1, 2012

একটি ক্লিক...একটি স্বপ্ন... একটি চিঠি

...,

আজ... অনেক কথা বলেছো... গল্প করেছো... গজ-দন্ত বের করে ভুবন ভোলানো হাসি হেসেছো...

তুমি... তোমার বর... আমার স্ত্রী...আর এই আমি... সবাই মিলে তোমার বাসায় আড্ডা দিচ্ছিলাম... হঠাৎই ঘুমটা ভেঙ্গে গেল... বুঝলাম স্বপ্নে এসেছিলে তুমি...

কেমন আছ তুমি?

তোমার সাথে আমার সম্পর্কটি বেশ মজার। আমার জীবনের আদর্শ হিসেবে জীবিত বা মৃত যারা রয়েছেন তাদের মাঝে তুমি একজন!

গ্রীণ রোডের ভোজন বিলাসে চা খেতে খেতে তোমার সাথে আমার প্রথম সরাসরি কথা হয়েছিল। তুমি চা খেয়েছিলে কিনা সঠিক মনে করতে পারছি না... এই মুহূর্তে...! তুমি এসেছিলে আমার নাদুস-নুদুস (!) চির শত্রুটির সাথে।

অনেকের মাঝে... তুমি ছিলে ছোটখাটো গঠনের...! কিন্তু এক অসাধারণ ব্যক্তিত্বের প্রকাশ ছিল তোমার মাঝে... সময়ের পরিক্রমায় যা আজ পরিপূর্ণতা লাভ করেছে। স্বমহিমায় উদ্ভাসিত ছিলে তুমি। শব্দমালার মুদ্রাদোষে তোমার মুখে পুনরুচ্চারিত "so what..." শব্দ দুটো এখনও আমার কানে বাজে।

এরপর তোমার সাথে আমার হাতেগোনা কয়েকবার মাত্র দেখা হয়েছে।

মাঝে মাঝে ঐ ছোট ছেলেটির (!) সাথে... এখন সে তোমার "বর"।

এরপর আমাদের বিয়ের অনুষ্ঠানে তোমাকে দেখেছিলাম... তুমি ছিলে আমাদের খুব কাছাকাছি...। একদিন তোমার বাসায় বেড়াতে গিয়েছিলাম পরিবার নিয়ে। ওহ! তোমার বিয়ের অনুষ্ঠানেও আমি গিয়েছিলাম। কিন্তু তেমন কথা হয় নি তোমার সাথে। এই হচ্ছে তোমার আমার দেখা সাক্ষাতের ছোটখাটো ইতিহাস।

তুমি আমাদের পরিবারে বিশেষ একটি স্থান দখল করেছিলে... এখনো আছো। আমার কন্যাটির সাথে স্বল্প সময়ের কথোপকথনে প্রায়ই উঠে আসে তোমার কথা।...

তোমার দৈনন্দিন ব্যস্ততার মাঝে এই লেখাটি পড়ার সুযোগ পাবে কি না জানি না। পড়লে হয়তো অবাক হবে...! কোনদিন তোমাকে বলা হয় নি এভাবে...

এই তো কিছুদিন আগে একটি অনুষ্ঠানে সাহায্যের আশায়... আমি খুঁজেছিলাম... তোমাকে আর তোমার বরকে...

তোমার কঠিন সময় গুলোতে তোমার পাশে দাঁড়াইনি আমরা। শুধু নিজের স্বার্থে যখন তোমাকে প্রয়োজন তখন খুঁজেছি। কোন প্রশ্ন না করে নীরবে তোমার সাধ্যমত সাহায্য করে গিয়েছ আমার পরিবারকে... এখনো করছো। কি স্বার্থপর আমরা...!

তোমাকে দেখে আমি শিখেছি... কি ভাবে হাসিমুখে কঠিন সময় পার করতে হয়... নিজের লক্ষ্য ঠিক রেখে এগিয়ে যেতে হয়... কি ভাবে কঠিন সিদ্ধান্ত গ্রহন করতে হয়... কিভাবে মা বাবার সেবা করতে হয়...

সর্বোপরি আমাদের অন্ধ বিশ্বাসকে তুমি আর তোমার "বর" ভুল প্রমাণ করে দিয়েছো... আমরা সবাই যখন মিথ্যার আঘাতে সত্য কে ধবংস করবার খেলায় মত্ত... তখন তোমরা দু'জন আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছো... সম্পর্ক ধুলিস্যাত হয়ে গেলেও তা কিভাবে আবার গড়ে তুলতে হয়... নিঃশেষ হয়ে যাওয়ার পরও কি ভাবে ঘুরে দাঁড়াতে হয়... ক্ষমা করতে হয়... বিশ্বাস করতে হয়... পুনরায় সুখের রাজ্য গড়ে তুলতে হয়...

আমি গর্ববোধ করি আমার এই ছোট্ট জীবনে তোমার সাথে পরিচিত হতে পেরেছি বলে। আমার নাদুস-নুদুস চির শত্রুটিকেও ধন্যবাদ... তোমার মত অসাধারণ একজন মানুষকে আমার সাথে পরিচয় করিয়ে দিয়েছিল বলে।

পরিশেষে একটি অনুরোধ... "কথার কদর্থে কাউকে কদর্য ভেবো না..." (?)

তুমি, তোমার বর... ছোট্ট শিশুটিকে নিয়ে সুস্থ, সুন্দর থাক...

...
...
...

হঠাৎ আমার ফেসবুক ওয়াল এ তোমার পদচিহ্ন দেখে... তোমাকে মনে পড়া... তারপর স্বপ্ন দেখা এবং এই চিঠিটি লেখা...

No comments:

Post a Comment

Thank you for your time. I will get back to you soon.
Nathan