Sunday, July 1, 2012

৫৫০ শব্দের মধ্য ফেইসবুক নিয়ে একটি রচনা লিখ... (পূর্নমান-২০)

ফেইসবুক

সূচনাঃ


ফেইসবুক বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, ইহা ২০০৪ সালের ফেব্রুয়ারি ৪ তারিখে প্রতিষ্ঠিত হইয়াছে। ইহার মালিক হইলো ফেইসবুক ইনক। শিক্ষাবর্ষের শুরুতে ছাত্র-ছাত্রীদের মধ্যকার উত্তম জানাশোনাকে উপলক্ষ করিয়া বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক প্রদত্ত বইয়ের নাম হইতে এই ওয়েবসাইটটির নামকরণ করা হইয়াছে।

মার্ক জাকারবার্গ হার্ভাড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন তাহার কক্ষনিবাসী ও কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এডওয়ার্ডো সেভারিন, ডাস্টিন মস্কোভিত্‌স এবং ক্রিস হিউজেসের যৌথ প্রচেষ্টায় ফেইসবুক নির্মাণ করিয়াছেন।

বর্ণনাঃ

ফেইসবুকে একটি বন্ধু সংযোজন অংশ, একটি বার্তা প্রেরণ অংশ, ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করিবার জন্য কিছু অংশ, ছবির সংগ্রহ রাখিবার অংশ, একটি ওয়াল... ইহাছাড়াও আরও অনেকগুলো অংশ রহিয়াছে।

৫৫০ শব্দের সীমাবদ্ধতা মাথায় রাখিয়া সবগুলো অংশ বর্ণনা করা সম্ভব নহে। তাই শুধমাত্র ফেইসবুকের ওয়াল সম্পর্কে বর্ণনা করিলাম।

ফেইসবুক ওয়ালে যাহার যাহা ইচ্ছা শালীনতা বজায় রাখিয়া পোষ্ট করিতে পারে।

ফেইসবুক ওয়ালে সাধারণত কি কি ধরণের তথ্য থাকে তাহার একটি নমুনা জনৈক ফেইসবুক ব্যবহারকারীর ফেইসবুক ওয়াল হইতে উদাহরণস্বরূপ তুলিয়া ধরা হইল...

লিজা মুন জানাইয়াছে... ভাল থাকিবার সবচেয়ে ভাল ঔষধির সন্ধান। এঞ্জেলা বিশ্বাস... জনসচেতনতা সৃষ্টিতে ব্যস্ত... রীটা আবার এই উদ্যোগটিকে পছন্দ করিয়াছে।

অর্চিতা... পৃথিবীর সমস্ত সমস্যা নিয়া চিন্তিত রহিয়াছে।

লিন্ডা... শিশু লীগের খোঁজ খবর দিয়াছে। এঞ্জেলা হালদার... গৃহকর্মী খুঁজিয়া বেড়াইতেছে।

লিন্ডা মেরী সরকার... রূপক অর্থে “কালো বানর” ব্যবহার বুঝাইতেছে। জুলিয়েট মালাকার... কি এক অজানা ঝড় চলিয়া যাওয়াতে ঈশ্বরকে ধন্যবাদ জানাইয়াছে।

জেনিফা... গাউন পরিয়া গাছে আরোহন করিয়াছে... উহা দেখিয়া আর এক বন্ধু গাছে আরোহন করিবার কৌশলটি শিখিতে চাহিতেছে। রিচার্ড... গ্রামীন পরিবেশে বিনে পয়সায় গান শোনাইতেছে।

রাসেল... লাজুক হাসির প্রোফাইল ছবি পোষ্ট করিয়াছে। খ্রীষ্টফার... রেবেকাকে... তাহার বাসায় নিমন্ত্রন জানাইতেছে। দেবোড়া জুঁই... আমেরিকা পরিদর্শনের
হালনাগাদ তথ্য প্রদান করিয়া যাইতেছে।

জাসিয়ানা ক্যাডেট... বাড়ি ফিরিবার জন্য পাগল হইয়া উঠিয়াছে। গ্লোরিয়া... নিজের নামের সাথে “জস” শব্দটি যুক্ত করিয়াছে।

বিড়াল পাগল... এমি... বাংলাদেশের মানুষের নৈতিক বিশ্বাসের জরিপ নিয়ে ব্যস্ত রহিয়াছে। এনড্রু... ধুলা, বালি আর নিজের মাঝে যোগসূত্র খুঁজিয়া ফিরিতেছে... ইংরেজী এবং বাংলা উভয় পদ্ধতিতে।

মিরিয়াম কেয়া... পেরেশানিতে ভুগিতেছে। কাজল দা... ধৈর্য সহকারে প্রতিদিন বাইবেল থেকে বিশেষ বিশেষ পদ উল্লেখ করিয়া যাইতেছে। জুলিয়েট রসেটি... জীবন্ত থ্রি ডি টেলিভিশন দেখিতেছে।

এদিকে জয়েস... সন্তানকে নিয়ে বিভিন্ন ভঙ্গিতে ছবি তুলিয়া পোষ্ট করিয়াছে। দানিয়েল সাহেব...কানাডাতে বসিয়া প্রতিদিন চাকরি দিয়া যাইতেছে। ছবি-প্রেমী এমিলী... কিছু ভালো ছবির পোষ্ট দিয়াছে।

কুড়ি চিসিম... বাচ্চার পরিহিত জুতা দেখিয়া “কিউট” বলিয়াছে।

তাসমিনা...ইউরোপ কে ভুলিতে পারিতেছে না। বীণার... ট্রেনিং চলিতেছে পুরোদমে।

এদিকে আবার মেঘ বালিকা... দুঃখে আক্রান্ত হইয়াছে। তিথী... কাপড় ডিজাইন করিতেছে। লীনা... উপদেশ দিয়া যাইতেছে...

একজন বয়ষ্ক বন্ধু... খালি গায়ে বাসায় বসিয়া কাঁঠাল চিবাইতেছে...

উপকারিতাঃ

ফেইসবুক উন্মুক্ত... ইহাতে নিখরচায় সদস্য হওয়া যাইতেছে।

পুরানো বন্ধুদের সাথে যোগাযোগ করা যাইতেছে।

খালাতো/মামাতো/ফুফাতো/চাচাতো/তালতো/…..বোনের/ভাইয়ের সঙ্গে দেখা করার ব্যাপারে নিষেধাজ্ঞা থাকলে... ফেইসবুকের মাধ্যমে সহজেই যোগাযোগ করিবার উপায় রহিয়াছে।

ইহাছাড়াও ফেসবুকের আরও অনেক উপকারিতা রহিয়াছে...

অপকারিতাঃ

ফেইসবুক উন্মুক্ত হওয়াতে... ইহা ব্যবহার করিতে গিয়া অনেকেই উন্মত্ত হইয়া উঠিতেছে।

ফেইসবুক ব্যবহার অনেকের নেশায় পরিণত হইতেছে। ফেইসবুক অনেক সময় অপচয় করিতেছে।

অনেকে ছদ্ম নাম ব্যবহার করিয়া... অন্যদেরকে বিশেষ করিয়া মেয়েদেরকে উত্যক্ত করিতেছে... ইহাতে অনেকে আত্মহত্যার পথও বাছিয়া লইতেছে।

ফেইসবুক পারিবারিক বন্ধন শিথীল ও বিবাহ বিচ্ছেদেও বড় ভূমিকা রাখিয়া চলিয়াছে।

অনেকে আবার ফেইসবুককে সন্ত্রাসী কার্যকলাপের হাতিয়ার হিসাবেও ব্যবহার করিতেছে।

সিরিয়া, চায়না এবং ইরান সহ বেশ কয়েকটি দেশে ফেইসবুক ব্যবহার আংশিকভাবে কার্যকর রহিয়াছে। ইহার ব্যবহার সময় অপচয় ব্যাখ্যা দিয়ে কর্মচারীদের নিরুৎসাহিত করিয়া তাহা নিষিদ্ধ ঘোষণা করা হইয়াছে...

ফেইসবুক ব্যবহারের আরও অনেক অপকারী দিক রহিয়াছে...

উপসংহারঃ

পরিশেষে বলা যায়... যখন ফেসবুক উপকারে আসে তখন ইহা ভালো... আর যখন অপকার করে তখন ইহা খারাপ...

আরও অনেক বিষয় লিখিবার প্রয়াস পাইয়াছিলাম। কিন্তু লিখিতে গিয়া ৫৫০ শব্দের সীমা অতিক্রান্ত হইয়া যাইতে পারে এই ভয়ে আমার লেখনি বারবার বাধাপ্রাপ্ত হইয়াছে।

No comments:

Post a Comment

Thank you for your time. I will get back to you soon.
Nathan