Wednesday, May 9, 2012

উহারা কি মানুষ বেঁচিয়া দিয়াছিল...?

 
পাঠকগণ পরসমাচার এই যে আমি এখনো ফ্রান্সের আনাচে কানাচে ঘুরিয়া বেড়াইতেছি। খারাপ লাগিতেছে বলিলে ভুল হইবে।

ফ্রান্সে Gare du Nord নামক একটি এলাকা রহিয়াছে। এলাকাটিকে অনেকে বাঙ্গালী পট্টি নামে ডাকিতে পছন্দ করে।

এই জায়গাটি বাঙ্গালীদের কাছে খুবই প্রিয়।

অবৈধভাবে ফ্রান্সে অনুপ্রবেশকারী বাংলাদেশীরা এইখানে আসিয়া ফ্রান্সে বৈধ ভাবে থাকিবার প্রয়োজনীয় দিক নির্দেশনা পাইবার আশায় তীর্থের কাকের মত স্বর্গসুখে (বৈধভাবে) থাকা বাঙ্গালীদের মুখপানে তাকাইয়া থাকে।

উপদেষ্টা নামধারী এইসব স্বর্গবাসী বাঙ্গালীরা সত্য মিথ্যা-র মিশেলে মনের মাধুরী মিশাইয়া মুখের ব্যায়াম করার এই সুবর্ণ সুযোগ ভাল ভাবেই গ্রহণ করিয়া থাকেন।

কোথাও জটলা দেখিলে সেইখানে হুমড়ি খাইয়া পড়িবার একটি দীর্ঘদিনের বাজে অভ্যাস আমার রহিয়াছে। সাধারণত জটলা দেখিলে কিছুক্ষণ উঁকিঝুঁকি মারিয়া পর্যবেক্ষণ পদ্ধতির প্রয়োগের মাধ্যমে জটলার বিষয়বস্তু সম্পর্কে একটি ধারণা গ্রহণ পূর্বক স্থান ত্যাগ করাই হচ্ছে আমার কাজ।

একদিন Gare du Nord এ একটি জটলা দেখিয়া আমি অভ্যাসবশঃত দাঁড়াইয়া পড়িলাম। উঁকিঝুঁকি মারিয়া অবলোকন করিবার চেষ্টা করিলাম এবং দেখিলাম এক ফরাসীরূপী বাঙ্গালী ভাই নিজের জ্ঞান জাহির করিতে গিয়া বাংলাদেশ সম্পর্কে বিষোদগার করিতেছেন। তবে যাহা বলিতেছেন তাহা একশভাগ মিথ্যা বলিতেছেন তাহা সত্য নয়।

উনার জ্ঞানগর্ভ আলোচনা শুনিয়া মনে হইতেছিল বাংলাদেশের হেন কোন বিষয় নাই যাহা সম্পর্কে উনি অবগত নন।

আমার দৈহিক উচ্চতা কম হওয়ায় ফরাসীরূপী বাঙ্গালী ভাইকে স্পষ্ট দেখিতে না পাইলেও উনার বাক্য আমার কর্ণকুহরে প্রবেশ করাইতে লাগিলাম। উনার মুখ নিঃসৃত বাক্যসমূহ শ্রবণ করিতে মন্দ বোধ হইতেছিল না। আরও কিছুক্ষণ শুনিবার ইচ্ছা থাকা সত্ত্বেও জরুরি কাজ আছে বিধায় স্থান ত্যাগ করিতে বাধ্য হইলাম।

স্থান ত্যাগ করিলেও ফরাসীরূপী বাঙ্গালী ভাই-এর উচ্চারিত একটি বাক্য আমার চিন্তায় উঁকি মারিতে লাগিল।

উনি বলিতেছিলেন, “বাংলাদেশ যদি ফ্রান্স এর ইতিহাস থেকেও শিক্ষা নিত তা হলেও অনেক দূর এগিয়ে যেতে পারত।

আমি ভাবিতেছিলাম, ফ্রান্সের ইতিহাস মানে তো রাজা বাদশাহদের বাদশাহী চালচলন , ভোগবিলাস, যুদ্ধ বিগ্রহ, গিলোটিন (guillotine), শোষণ, লুটতরাজ, দাসপ্রথা, দুর্ভিক্ষ, নির্যাতন, শিল্পকলা, সাহিত্য, বিজ্ঞান, স্থাপত্যকলা, রান্না, ফ্যাশন ।

শিল্পকলা, সাহিত্য, বিজ্ঞান, স্থাপত্যকলা বিষয়গুলো ছাড়া তাহাদের ইতিহাস থেকে বাংলাদেশ আর কি শিক্ষা নিতে পারে?


বিশ্বের প্রায় সর্বত্র ফ্রান্সের প্রাক্তন উপনিবেশগুলি ছড়াইয়া আছে। দীর্ঘদিন আফ্রিকা দখল করিয়া আফ্রিকার অধিবাসীদের উপর তীব্র অমানুষিক এবং অসভ্য নির্যাতন করিয়াছে ফরাসী নামক এই সভ্য জাতিটি। 
যুক্তরাষ্ট্রে লুজিয়ানা নামক একটি শহর রহিয়াছে। যুক্তরাষ্ট্র ১৫ মিলিয়ন ডলারের বিনিময়ে লুজিয়ানা শহরের ৮২৮,০০০ বর্গমাইল এলাকা ক্রয় করিয়াছিল ফরাসীদের কাছ হইতে।

ফরাসীরা তাহাদের জমি বিক্রয় করিয়া দিয়াছিল তাহাতে আমার কোন আক্ষেপ নাই। কিন্তু জমি বিক্রয়ের সাথে সাথে ঐ ভুখন্ডের মানুষগুলোকেও কি বিক্রয় করা হইয়াছিল...?

No comments:

Post a Comment

Thank you for your time. I will get back to you soon.
Nathan