Thursday, May 3, 2012

ভুলের মাশুল দিচ্ছি ...তবুও আমি আনন্দিত !

 
ভুলঃ আমি উন্নত কোন রাষ্ট্রে জন্মগ্রহন না করে কেন
তৃতীয় বিশ্বের উন্নয়নশীল একটি রাষ্ট্রে জন্মগ্রহন করেছি ?

মাশুলঃ এখন উন্নত একটি দেশে থাকতে বা থাকার চেষ্টা করতে হচ্ছে।

ভুলঃ কেন আমার ভাষা বাংলা ?
মাশুলঃ আমার ভাষার কোন মূল্য নেই বাইরের জগতে। আমাকে IELTS দিতে হয়েছে। ফরাসী ভাষা শিখতে হচ্ছে।

ভুলঃ কেন বিয়ে করলাম? কেন মেয়ের বাবা হলাম?
মাশুলঃ এখন বিদেশ বিঁভূয়ে এসে পরিবার থেকে দূরে থাকার মানসিক যন্ত্রনা ভোগ করতে হচ্ছে।
ভুলঃ কেন বাবা মা কে এত ভালবাসি?
মাশুলঃ প্রতিনিয়ত বুকের মাঝে এক চাপা কষ্ট অনুভুত হচ্ছে। 

ভুলঃ কেন মানুষকে বিশ্বাস করে তাদেরকে আপন ভেবেছিলাম?
মাশুলঃ এখন প্রতারিত হচ্ছি।
এইভাবে প্রতিনিয়ত অসংখ্য  ভুল করে যাচ্ছি আর তার মাসুল দিয়ে যাচ্ছি।

মাঝে মাঝে মনে হয় এ জীবনে আর ভালো কিছু আমার পাওয়ার নেই । জীবন এখন দয়াপরবশ হয়ে যা কিছু দেবে তাই গ্রহন করতে হবে ।

মনে হয় আমি হয়তো মৃত্যু বেঁচে খাবো।

পসিডোনিয়া ওসিয়ানিকার মত অনন্তকাল বেঁচে থাকার কোন ইচ্ছা আমার মাঝে আর জেগে  ওঠে না।

মাঝে মাঝে অকল্পনীয় মৃতুর কথা চিন্তা করি। অকল্পনীয় বললাম কারণ কল্পনায় কখনো মরে যাওয়া যায়না, তাই নয় কি? কল্পনায় শুধু কিছু রঙ্গীন স্বপ্ন দেখা যায়।

তবুও আমার দুঃখ নেই।

জীবনের কোনও নির্দিষ্ট অবস্থান নেই যে, ঠিক সেই ধাপে গিয়ে আমি না-পাওয়া সব সুখ পেয়ে যাব। এখন যেটা বর্তমান তা নিয়েই থাকতে হবে। এটাই সব।

তৃতীয় বিশ্বের উন্নয়নশীল একটি রাষ্ট্রে জন্মগ্রহন করার ভুলের মাঝেই আমি জীবনের প্রকৃত রূপ উপলব্ধি করার সুযোগ পেয়েছি।  

বাংলাভাষা শেখার ভুলের মাধ্যমেই আমি আমার ১৫ বছরের পুরনো কথা গুলো ১৫ বছর আগের সেই একই অনুভুতি নিয়ে ব্যক্ত করতে পেরেছি।

পরিবার থেকে দূরে থাকার মানসিক যন্ত্রনা ভোগ করা সত্ত্বেও আমি পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত অনেকের হৃদয়ে স্থান করে নিতে পেরেছি।

প্রতিনিয়ত বুকের মাঝে যে চাপা কষ্ট অনুভুত হয়  তা থেকেই আমি পাচ্ছি প্রতিদিনের পথ চলার শক্তি। 

আপন ভাবা মানুষগুলোর দ্বারা প্রতারিত হওয়ার মাধ্যমে চিনতে পেরেছি আসল নকলের পার্থক্য যা এতদিন বুঝতে পারি নি। 

আজ আমার সাথে কোনদিন কথা না বলা মানুষটিও স্বল্প সময়ের পরিচয়েই তার জীবনের গোপন কথা গুলো নির্দিধায় আমাকে বলার আগ্রহ প্রকাশ করে।

আজ আমার অলস সময় গুলো আনন্দে ভরিয়ে দিতে অনেকেই তাদের জীবনের মূল্যবান সময় স্বার্থহীন ভাবে ব্যয় করে।

আর যখন আমার উর্বর মস্তিষ্কের কল্পনা প্রসূত বাস্তবতা বিবর্জিত বিরক্তিকর লেখা গুলো পড়ার পর ইতিবাচক ভংগিতে বিরক্তি প্রকাশ পূর্বক আমার হৃদয়ের গভীরে অবস্থানকারী কেউ বলে...

"apnar blog er lekha gulo porechi... good... kintu aami abar oto serious matters nie chinta korar public na... amar bhalo laage lite bepar... anyway keep on writing... will find people that are interested... tobe shobar ei gun thake na likhbar... apnar ache..."

তারপরও আমি কি ভাবে বলি  যে আমি আনন্দিত নই। ছোট ছোট মুহূর্তের আনন্দগুলো মিলিয়েই জীবন। সেটা খুঁজতে হবে আমাকেই। 

No comments:

Post a Comment

Thank you for your time. I will get back to you soon.
Nathan