Saturday, April 28, 2012

Fountain pen Vs Disposable ball pen

 
ময়মনসিংহ শহরের ভিক্টোরিয়া মিশন প্রাইমারী গার্লস স্কুলে আমার ছাত্রজীবনের শুরুএই স্কুলের অনেক গুলো অবাক করার মত নিয়ম ছিল। তার মধ্যে একটি হল, গার্লস স্কুল বিধায়, খ্রীষ্ট ধর্ম ব্যতীত অন্য যে কোন ধর্মের ছেলেরা ৩য় শ্রেনী পর্যন্ত এই স্কুলে লেখাপড়া করতে পারত। তৃতীয় শ্রেণী থেকে চতুর্থ শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার পর শুধু খ্রীষ্টান ছেলেরা ৪র্থ এবং ৫ম শ্রেণী পর্য্যন্ত লেখা পড়া করতে পারত।
আমি তৃতীয় শ্রেণী থেকে চতুর্থ শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার পর আমার অন্য ধর্মাবলম্বী বন্ধুরা এই স্কুল ছেড়ে চলে যায়। আমরা মাত্র ৪ জন খ্রীষ্টান ছেলে রয়ে যাই। আর তখন আমাদের ক্লাসে মেয়েদের সংখ্যা ছিল প্রায় ৩০ জন।

শিক্ষা ক্ষেত্রে ধর্ম এবং লিঙ্গ ভিত্তিক বিভাজনের কি চমৎকার এক উদাহরণ।  

ঐ সময়ে লেখার কাজে সাধারনত ফাউণ্টেন পেন ব্যবহারের প্রচলন ছিল। এখনো আমার মনে পড়ে ইয়োথ (Youth) কোম্পানির ফাউণ্টেন পেন এবং কলমের কালি তখন খুব জনপ্রিয় ছিল।

ফাউণ্টেন পেন ব্যবহারের জন্য কালির দোয়াত সঙ্গে রাখতে হত কালি শেষ হয়ে গেলে কিছুক্ষন কলমটা ঝাঁকাঝাঁকি করে কালি বের করার আপ্রান চেষ্টা করা হত। এই কলম ঝাঁকাঝাঁকির ব্যাপারটা লিখে বোঝানো যাবে না। যারা এই কলম ব্যবহার করেছেন তাদের সেই ঝাঁকাঝাঁকির অনুভুতি আমার এই লেখা পড়ার মুহুর্তেই শুরু হয়ে যাওয়ার কথা। অবশেষে ব্যর্থ হলে কালির দোয়াত থেকে কালি ভরতে হত। এই কলমের কালি আবার বিভিন্ন রং এর পাওয়া যেত।  

মাঝে মাঝে এই কলম বিশেষ কায়দায় গরম পানি দিয়ে পরিস্কার করতে হত। ঠিকমত লেখা না হলে বিশেষ কায়দায় ব্লেড দিয়ে এর নিপের সংযোগ স্থল পরিস্কার করতে হত।
এই কলম নষ্ট হয়ে গেলে মেরামত করা যেত।

এই কলমকে খুবই আদর যত্নের সহিত রাখতে হত। এক একটি কলম বছরের পর বছর একজন ব্যবহারকারির প্রতিদিনের সঙ্গি হয়ে থাকত। পরীক্ষার সময় একাধিক কলম নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করলেও প্রতিদিনের ব্যবহৃত কলমটি লেখার ব্যাপারে প্রাধান্য পেত।
এরই মাঝে Disposable (one time use and throw) ধারনা নিয়ে এক ধরনের বল পয়েন্ট পেন বাজারে আসা শুরু করল। এই নুতন ধরনের কলমের আগমনের ফলে আস্তে আস্তে ফাউণ্টেন পেন তার বাজার হারাতে শুরু করল। ব্যবহারকারিরাও আস্তে আস্তে ফাউন্টেন পেন এর দিক থেকে মুখ ফিরিয়ে নিল।   

প্রথম যে Disposable বল পয়েন্ট পেন বাজারে আমি দেখেছি তার কোম্পানীর নাম ছিল ইকোনো (ECONO)আমার এখনো মনে পড়ে এই কলমটির একটি এ্যাড এর গান খুবই জনপ্রিয় ছিল ঐ সময়ে। এর সুর সহ কথা গুলো এখনো আমার মনে আছে...কথাগুলো ছিল...

“আম্মুর জন্য ইকোনো, আব্বুর জন্য ইকোনো, আমার জন্য ইকোনো, সবার জন্য ইকোনো...”

Disposable বল পয়েন্ট পেন ব্যবহার ঐ সময়ে খুব আনন্দের ব্যাপার ছিল। কারণ একটি কলম শেষ হলেই নুতন আর একটি কলম পাওয়া যেত। নুতনের প্রতি মানুষের আকর্ষন তো চিরাচরিত। নুতন কলম পাওয়ার আশায় অনেকে আবার খুব তাড়াতাড়ি অযথা আঁকাআঁকি করে কলমের কালি শেষ করে ফেলত।
আমাদের জীবনকে আরও উপভোগ্য করার উদ্দেশ্যে বিভিন্ন ধরণের Disposable পণ্যে বাজার সয়লাব হয়ে গেল। আমরাও সানন্দে গ্রহণ করলাম এই ধরনের পণ্যকে। আস্তে আস্তে আমাদের জীবন যাপনের একমাত্র অবলম্বন হয়ে উঠল এই ধরনের হালকা এবং সস্তা পণ্য গুলো।

চটের জায়গা দখল করে নিল পলিথিন এবং প্লাষ্টিক। এখন খুব কম পণ্যই বাজারে পাওয়া যায় যা পুনঃব্যবহার বা দীর্ঘদিন ব্যবহার করার চিন্তাভাবনা থেকে তৈরি করা হয়। এর পিছনে ব্যবসায়িক একটি দিক রয়েছে।
Disposable পন্যের ব্যবসায়িক দিক বা এর ব্যবহারের উপকারিতা বা অপকারিতা আলোচনা করা আমার এই লেখার বিষয় নয়।

আমি উদ্বিগ্ন এই ভেবে যে, জীবনকে আরও উপভোগ্য করার উদ্দেশ্যে যে disposable ধারনা আমাদের মাঝে প্রবেশ করেছে, এখন তা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রভাব ফেলেছে।

আমাদের চিন্তা ধারা, দৈনন্দিন জীবন যাপন, আচার আচরন, পারষ্পরিক সম্পর্ক সবকিছুই  Disposable পন্যের মত হয়ে যাচ্ছে।     

আজ মানুষ মানুষকে ব্যবহার করছে নিজের স্বার্থে। উপরে ওঠার সিঁড়ি হিসাবে। স্বার্থসিদ্ধি হয়ে গেলে তাকে ছুঁড়ে ফেলে দিচ্ছে ভাগাড়ে।

বর্তমানে অনেকেই স্বল্প সময়ের পরিচয়ে disposable relationship গড়ে তুলছে। যা মূলতঃ পারষ্পরিক সমঝোতার সম্পর্ক। যেখানে ভালবাসা বা নৈতিকতার স্থান নেই। পরষ্পরের চাহিদা পূরণ হলেই একে অপরকে ছেড়ে চলে যাচ্ছে। কিন্তু ফেলে রেখে যাচ্ছে তাদের এই ক্ষনস্থায়ী ভালবাসাহীন পারষ্পরিক সমঝোতার সম্পর্কের ফসল। কি এদের ভবিষ্যত?

সম্পর্ক এখন এমন হয়ে গেছে। ইচ্ছা হল তো ভেঙ্গে দিলাম। সমাজের দিকে তাকালে দেখা যায় বিবাহ বিচ্ছেদের পরিমান বেড়ে যাচ্ছে ব্যাপক হারে।

স্বামী স্ত্রীর সম্পর্কের মাঝে সহনশীলতা, ভালবাসার গভীরতা কমে যাচ্ছে। স্বামী স্ত্রীর সম্পর্কের অবনতি হলেই তারা নিজেদের মধ্যে সুসম্পর্ক ফিরিয়ে আনার চেষ্টা করার পরিবর্তে বহির্মুখি হয়ে পড়ছে এবং নৈতিকতা বিবর্জিত কার্যক্রমে জড়িয়ে পড়ছে মানসিক শান্তি পাবার আশায়।

অনেক ক্ষেত্রে তারা বিবাহ বহির্ভুত সম্পর্কেও জড়িয়ে পড়ছে। সমাজের কিছু মানসিক বিকারগ্রস্ত মানুষ সহমর্মিতা দেখানোর উসিলায় Disposable relationship গড়ে তুলছে। পরবর্তিতে যা চরম সর্বনাশ ডেকে আনছে পরিবার গুলোতে। 

বৈবাহিক সম্পর্কে  সমস্যা দেখা দিলে একে অপরকে Disposable পন্যের মত ছুঁড়ে ফেলে দিয়ে একাকিত্ব অথবা নুতন সম্পর্কের দিকে অগ্রগামী হওয়াকে অনেকে প্রাধান্য দিচ্ছে।

আমাদের নৈতিক শিক্ষা গুলোও দিন দিন হারিয়ে যাচ্ছে। “ক্ষমা মহৎ গুন” কথাটি তো এখন Archive এ চলে গেছে। সব যেন প্লাষ্টিক হয়ে গেছে।

বিজ্ঞানীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন রোবট এর মাঝে কিভাবে আবেগ অনুভুতির স্ফুরণ ঘটানো যায়। হয়ত তারা এতে সাফল্যও পাবেন অদূরভবিষ্যতে। কিন্তু ততদিনে দেখা যাবে মানুষের হৃদয় থেকে আবেগ, অনুভুতি, সহযোগিতা, সহমর্মিতা এই বিষয় গুলো সব কর্পূরের মত হাওয়ায় মিলিয়ে গেছে। মানুষ গুলো রোবটের মত আচরন করছে আর রোবটগুলো তা দেখে হাসাহাসি করছে।

প্রশ্ন রইল... Fountain pen না  Disposable ball pen... আপনার জীবনে আপনি কোনটি চান?

কলম দিয়ে লেখা শুরু করেছিলাম রোবট দিয়ে শেষ করলাম। কেন? আশা করি বুঝতে পেরেছেন...!!!

3 comments:

  1. মাঝে মাঝে এই কলম বিশেষ কায়দায় গরম পানি দিয়ে পরিস্কার করতে হত। ঠিকমত লেখা না হলে বিশেষ কায়দায় ব্লেড দিয়ে এর নিপের সংযোগ স্থল পরিস্কার করতে হত।
    বৈবাহিক সম্পর্কে সমস্যা দেখা দিলে তা মেরামতের চেষ্টা ..... kora
    like that

    ReplyDelete
    Replies
    1. আমি আমার ক্ষুদ্র জ্ঞানে যতটুকু বুঝতে পেড়েছি, তা হল, এখানে কলম মেরামতের সাথে বৈবাহিক সম্পর্ক মেরামতের কোন তুলনা করা হয় নি। কলমের উদাহরণটি ব্যবহার করা হয়েছে শুধুমাত্র Disposable ধারনাটি বোঝানোর জন্য। এই ব্লগের অনেক মেম্বার আছেন যারা ফাউনটেন পেন ব্যবহার করেন নি তাদের বোঝার সুবিধার জন্য ফাউনটেন পেন এর ব্যবহার বিধির উপর আলোকপাত করা হয়েছে।

      Delete
    2. মূল লেখাটি দীর্ঘস্থায়ী সম্পর্ক এবং ক্ষণস্থায়ী(Disposable)সম্পর্কের আলোকে আলোচনা করা হয়েছে। রূপক অর্থে ফাউন্টেন পেন দীর্ঘস্থায়ী সম্পর্ক এবং Disposable বল পেন ক্ষণস্থায়ী সম্পর্কেকে উপস্থাপ করেছে। তবে কলম মেরামতের সাথে বৈবাহিক সম্পর্ক মেরামতের কোন যোগসূত্র এখানে বর্ণনা করা হয় নি।

      Delete

Thank you for your time. I will get back to you soon.
Nathan